Home / শিশু স্বাস্থ্য / অসুস্থ শিশুদের ক্যাপসুল না খাওয়ানোর পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর

অসুস্থ শিশুদের ক্যাপসুল না খাওয়ানোর পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর

শিশুদের ভিটামিন এ ক্যাপসুল দেশে ও বিদেশের ল্যাবরেটরিতে পরীক্ষার মাধ্যমে মান নিশ্চিত হওয়ার পর সেগুলো খাওয়ানো হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

২২ ‍জুন, শনিবার সকালে ঢাকা শিশু হাসপাতালে ক্যাম্পেইনের উদ্বোধন করে অভিভাবকদের নিশ্চিন্তে ক্যাম্পেইনে অংশ নেওয়ার আহ্বান জানান তিনি। রাজধানীসহ সারাদেশে শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে।

তিনি বলেন, ‘ক্যাপসুলের মান নিয়ে এবার প্রশ্ন তোলার কোনো কারণ নাই।’ তবে অসুস্থ শিশুদের ক্যাপসুল না খাওয়ানোর পরামর্শ দেন তিনি।

শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো, রাতকানা রোগ ঠেকানো, শিশুর স্বাভাবিক বেড়ে ওঠা নিশ্চিত করাসহ হামের জটিলতা কমায় ভিটামিন এ ক্যাপসুল। শনিবার সকালে রাজধানীর শিশু হাসপাতালে নিজ হাতে শিশুদের ক্যাপসুল খাইয়ে দেন স্বাস্থ্যমন্ত্রী।

এর আগে হাসপাতাল প্রাঙ্গণে বেলুন উড়িয়ে ক্যাম্পেইনের উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী।

এবার ৬ থেকে ১১ মাস বয়সী ২৫ লাখ ৩৩ হাজার শিশুকে একটি করে নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী প্রায় ২ কোটি শিশুকে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। দেশব্যাপী এক লাখ ২০ হাজার স্থায়ী কেন্দ্রসহ অতিরিক্ত আরও ২০ হাজার ভ্রাম্যমাণ কেন্দ্রে ক্যাপসুল খাওয়ানো হয়। ক্যাম্পেইনের আওতায় রয়েছে বাসস্ট্যান্ড, রেলওয়ে স্টেশন, টোল প্লাজা, বিমানবন্দর ও খেয়াঘাট।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *